বিশ্ব হাতি দিবস আজ

আজ শুক্রবার, ১২ আগস্ট বিশ্ব হাতি দিবস। বনাঞ্চল ধ্বংসের কারণে একদিকে যেমন নষ্ট হচ্ছে হাতির বিচরণভূমি। অন্যদিকে, কালোবাজারি ও চোরাকারবারিদের শিকারে পরিণত হয় বিলুপ্ত হচ্ছে প্রাণী জগতের এই বৃহত্তম স্থলচর প্রাণীটি। তাই জনসচেতনতা বৃদ্ধি করতে ২০১২ সালে ক্যানাডিয়ান চলচ্চিত্র নির্মাতা প্যাট্রিসিয়া সিমস ও মাইকেল ক্লার্ক এবং থাইল্যান্ডের এলিফ্যান্ট রিইন্ট্রোডাকশন ফাউন্ডেশনের প্রধান শিভাপর্ন দা রদারানন্দ৷ বিশ্ব হাতি দিবস প্রতিষ্ঠা করে। এরপর থেকে ১২ আগস্ট বিশ্ব হাতি দিবস পালিত হয়।

একটা সময় পৃথিবীজুড়ে কয়েকশ’ প্রজাতির হাতির বিচরণ থাকলেও কমতে কমতে তা এখন নেমে এসেছে মাত্র চারটিতে। এর মধ্যে দুটি আবার বিলুপ্তপ্রায়। 

এক সময় এশিয়া এবং আফ্রিকায় প্রচুর হাতি ছিল। তবে বিংশ শতাব্দীতে এদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে গেছে।  ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারের তথ্য অনুযায়ী হাতির দাঁতের অবৈধ ব্যবসার কারণই হাতির সংখ্যা কমছে।

ডব্লিউডব্লিউএফয়ের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীতে বর্তমানে আনুমানিক চার লাখ চল্লিশ হাজার হাতি রয়েছে। এর মধ্যে শুধু আফ্রিকাতেই রয়েছে চার লাখ ১৫ হাজার হাতি। এ দেশটিতে একশ’ বছর আগে প্রায় এক কোটি হাতি ছিল। আর এশিয়ায় আছে মাত্র ৩৫ থেকে ৪০ হাজার হাতি।

গত দশ বছরে সারাবিশ্ব থেকে হাতি কমেছে ৬২ ভাগ। অনেকেরই আশঙ্কা আগামী দিনে হাতি সংরক্ষণ এবং গ্রামবাসীদের হাতে হাতি নিধন ও চোরাশিকারীর উপদ্রব কমাতে না পারলে বিশাল দেহের ডাইনোসরের মত বিলুপ্ত হবে হাতিও। স্থলচরদের মধ্যে সবচেয়ে বড় প্রাণী হাতিও এখন বিলুপ্ত হওয়ার শঙ্কায়। এই নিয়ে বিশ্বজুড়ে চলছে আলোচনা। শঙ্কা প্রকাশ করেছেন প্রাণী বিশ্লেষকরা। 

ধারণা করা হচ্ছে, প্রতি বছর যে হারে হাতি কমছে, তাতে ১০ বছর পর চিড়িয়াখানা ছাড়া আর কোথাও এই প্রাণীর অস্তিত্ব থাকবে না। 

ডব্লিউডব্লিউএফয়ের আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি বছর প্রায় ১৫ হাজার হাতি শিকারিদের দ্বারা শিকার হচ্ছে।

পৃথিবীতে দুই ধরনের হাতি দেখা যায়। এশিয়ান হাতি এবং আফ্রিকান হাতি। আফ্রিকান হাতিদের পুরুষ এবং মহিলা উভয়েরই দাঁত থাকে। এশিয়ান হাতির মধ্যে কেবল পুরুষ হাতিরই দাঁত আছে। আর এই দাঁতের জন্য হাতি শিকারিদের হাতে শিকার হচ্ছে।

উল্লেখ্য, হাতি ১২ বছর বয়সে সন্তান প্রসব করতে পারে। আর ২২ মাস গর্ভধারণের পর সন্তান প্রসব করে থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //